Main Menu

বসেছে ১২তম স্প্যান

পদ্মা সেতুর ১৮০০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুর দৃশ্যমান ১ হাজার ৮শত মিটার। ছবি-দৈনিক হুংকার।

পদ্মা সেতুর জা?জিরা নাও?ডোবা প্রান্তে ১২তম স্প্যান বসা?নো হ?য়ে?ছে। এর মধ্য দিয়ে পদ্মা সেতুর ১ হাজার ৮০০ সিটার দৃশ্যমান হয়েছে। সোমবার দুপুর সাড়ে ১২টার সময় সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর ১২ তম স্প্যানটি বসানো হয়। পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী আব্দুল কা?দের মুরাদ বিষয়টি নিশ্চিত করেছেন।?
তি?নি জানান, সোমবার সকাল সা?ড়ে ৮টার দিকে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনে করে স্প্যানটি জাজিরা প্রান্তের নাওডোবায় আনা হয়। দুপুর সাড়ে ১২টা সময় ২০ ও ২১ নম্বর পিলা?রের ওপর বসা?নো হয়। ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের এই স্প্যানটি ওজন ছিল ৩ হাজার ১৪০ টন।
এর আগে, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারী ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর চতুর্থ স্প্যান, ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান, ২০১৯ সালের ২৩ জানুয়ারী ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর ষষ্ঠ স্প্যান ও ২০ ফেব্রæয়ারী ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর সপ্তম স্প্যান, মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর পিলারের ওপর অষ্টম স্প্যান, জা?জিরা প্রান্তে ২১ মার্চ ৩৪ ও ৩৫ নম্বর পিলা?রের ওপর নবম স্প্যান, ১০ এপ্রিল ১৩ ও ১৪ নম্বর পিলা?রের ওপর দশম স্প্যান, সব?শেষ গত ২৩ এপ্রিল ৩৩ ও ৩৪ নম্বর পিলা?রের উপর একাদশ স্প্যানটি বসানো হয়। পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতুতে মোট ২৯৪টি পাইল আছে, যার মধ্যে নদীতে ২৬২টি। ২৯৪টি পাইলের ওরপ স্থাপিত ৪২টি পিলারের ওরপ বসবে মোট ৪১টি পিলার।

 

Facebook Comments





error: Content is protected !!